বোকা শিয়াল ও চালাক ছাগলের গল্প | Bangla Moral stories 2020


অনেক দিন আগেরে কথা এক গ্রামে একটি সুন্দর ছাগল বাস করতো । ছাগলটি খুব সুন্দর হওয়ার সাথে সাথে খুব বুদ্ধিমান ও চঞ্চল ছিলো । সে সারা দিন গ্রামের এক জায়গা থেকে অন্য জায়গায় ঘুরে বেড়াতো এবং খেলা ধুলা করতো । তেমনি একদিন ছাগলটি ঘুরতে ঘুরতে গ্রামের পাশে এক জঙ্গলে চলে যায় । 

সেই জঙ্গলে একটি শেয়াল বাস করতো । সে ঐ দিন ঘাবারের খোজে গ্রামের দিকে আসছিলো । হঠাৎ শেয়ালটি ঐ ছাগলকে দেখে অনেক খুশি হল । " আরে আজকের দিনটা তো আমার জন্য অনেক ভালো যাবে মনে হচ্ছে । খাবার তো সামনেই আছে "

ছাগলটি শেয়ালটিকে দেখে অনেক ভয় পেয়ে গেলো । কিন্তু সে নিজেকে নিয়ন্ত্রণ করলো । এবং শিয়ালের হাত থেকে কি ভাবে বাচা যায় সে মনে মনে ভাবে লাগলো । 

ছাগল...
" বাপরে এই শেয়াল তো দেখি আমার দিকেই আসছে । আজ তো সে আমায় খেয়েই ফেলবে । আমার ভয় পেলে চলবে না । কেমন হয় যদি একটা বুদ্ধি বের করা যায় শেয়াল থেকে বাচার জন্য''

কিছু ক্ষণ পর শেয়াল ছাগলের কাছে চলে আসলো । 

তখন শেয়াল ছাগলটিকে বল্লো'' আরে বা আমাকে সামনে দেখেও তুমি পালাওনি । আমাকে দেখে তো সবাই ভয় পায় । তোমার ভয় করছে না । 

তখন ছাগলটি বল্লো'' 
আরে আরে শেয়াল ভায়া পালিয়ে কি হতো তুমি তো আমায় ধরেই ফেলতে। এর থেকে ভাল তুমি আমাকে খেয়ে ফেলো । যাতে মৃত্যুর পর আমি সবাইকে বলতে পারি । আমার মৃত্যু এক সাহসী শেয়ালের হাতে হয়েছে । 

শেয়াল ... 
বা, বা , তোমার এই কথা টা আমার অনেক ভালো লেগেছে । যদিও আমি শিকার দেখার সাথে সাথে মেরে ফেলি। কথা বলার সুযোগেই দেই না । কিন্তু তুমি অন্যদের থেকে আলাদা । বলো মরার আগে তোমার শেষ ইচ্ছাটা কি । 

ছাগল... 
আপনার মন অনেক দয়ালু । এক কাজ করা যাক, আপনি আমার এই বাশিটা নেন আর কিছুক্ষন বাজাতে থাকুন । এবং আমি বাশির শুর গান গাইতে থাকি । 

এই বলে ছাগল তার বাশিটি শেয়ালকে দিলো শেয়াল বাশি বাজাতে থাকে আর ছাগলটি জোরে জোরে চিল্লাতে থাকে । ছাগলের এই চিৎকার গ্রামের মানুষের কানে পৌছায় । তখন গ্রামের লোক লাঠি নিয়ে ছাগলকে বাচাতে আসে জঙ্গলে । গ্রামের লোক দের লাঠি নিয়ে হাসতে দেখে শেয়াল বাসি ফেলে ভাগতে শুরু করলো । এবং ছাগলটি বেচে গেলো । 

তো বন্ধুরা এই ছোট্ট গল্প থেকে আমার কি শিখতে পারলাম '' ইচ্ছা থাকলে উপায় হয়''' । 



Post a Comment

0 Comments